বৃহস্পতিবার ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

EIIN No. 103205
Code No. 9037

EIIN No. 103205 | Code No. 9037

স্টুডেন্ট কেবিনেট নির্বাচন-২০১৬

  |   রবিবার, ১৭ সেপ্টেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   70 বার পঠিত

স্টুডেন্ট কেবিনেট নির্বাচন-২০১৬

নির্বাচন অনুষ্টিত হচ্ছে দেশের প্রতিটি স্কুলে। নির্বাচিত হবে প্রধানমন্ত্রীসহ সাত সদস্যের প্রতিনিধি।

আজ সোমবার নির্বাচিত হবে বুধল উচ্চ বিদ্যালয়ের প্রধানমন্ত্রীসহ সাত সদস্যের প্রতিনিধি। বিপুল উৎসাহ উদ্দীপনার মাধ্যমে নির্বাচন অনুষ্ঠিত হলেও নেই কোনো পোস্টার, ফেস্টুন, লিফলেট ও দেয়াল লিখন। এবারই প্রথম আমাদের বিদ্যালয় একজন প্রধানমন্ত্রী পাচ্ছে। ভোটে সাতজন সদস্য নির্বাচিত হবে। তাদের মধ্যে সর্বোচ্চ ভোটপ্রাপ্ত সদস্যই হবে স্কুলের প্রধানমন্ত্রী। এ নিয়ে বিদ্যালয়ে চলছে সাজ সাজ রব। প্রার্থীরা ব্যস্ত শেষ সময়ের প্রচারণায়।

ব্যানবেইস এর নিয়মানুসারে আজ সোমবারেই নির্বাচন হবে। ভোটগ্রহণ চলবে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত।

শিক্ষা মন্ত্রণালয়ের নিয়মানুসারে ছাত্রছাত্রীদের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হবে সাত সদস্যের এই স্টুডেন্টস কেবিনেট। ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রত্যেক শিক্ষার্থী তাদের ভেটাধিকার প্রয়োগ করবে। একজন ভোটার সর্বোচ্চ সাতটি ভোট দেবে। এর মধ্যে প্রতি শ্রেণিতে একটি করে এবং যে কোনো দুই শ্রেণিতে সর্বোচ্চ দুটি করে ভোট দেওয়া যাবে। ফলে প্রতিটি শ্রেণি থেকে একজন করে প্রতিনিধি নির্বাচিত হবে।

পাঁচ শ্রেণিতে পাঁচজন নির্বাচনের পর সর্বোচ্চ ভোটপ্রাপ্ত দুই শ্রেণির আরো দুইজন সদস্য নির্বাচিত হবে। নির্বাচনী বিভিন্ন দায়িত্ব পালন করবে বিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্য থেকে মনোনীত প্রধান নির্বাচন কমিশনার, কমিশনারদ্বয়, এবং মনোনীত অন্যান্য কর্মকর্তা। সার্বিক দিক নির্দেশনায় বিদ্যালয়ের শিক্ষকগণ। অন্যান্য নির্বাচনের মতোই ব্যালট বাক্স, ব্যালট পেপার, ভোটকেন্দ্র, বুথ থাকবে। তবে প্রার্থীদের কোনো প্রতীক থাকছে না। আর এই কেবিনেটের মেয়াদ হবে এক বছর।

স্টুডেন্টস কেবিনেটের নির্বাচিত প্রতিনিধিরা প্রথম সভায় সর্বোচ্চ ভোটপ্রাপ্ত প্রতিনিধিকে প্রধানমন্ত্রী বা প্রধান প্রতিনিধি নির্বাচিত করবে। একই সঙ্গে মন্ত্রিসভার আলোকে প্রত্যেকের দায়িত্ব বণ্টন এবং সারা বছরের কর্মপরিকল্পনা প্রণয়ন করা হবে। পাশাপাশি প্রতিটি শ্রেণি থেকে দুজন করে সহযোগী সদস্য মনোনীত করা হবে।

বিদ্যালয়ের প্রধান আটটি কার্যক্রমের দায়িত্বে নির্বাচিত প্রতিনিধি থাকবে। দায়িত্বের ক্ষেত্রগুলো হলো পরিবেশ সংরক্ষণ (বিদ্যালয়, আঙিনা ও টয়লেট পরিষ্কার এবং বর্জ্য ব্যবস্থাপনা), পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া, সংস্কৃতি ও সহপাঠ কার্যক্রম, পানিসম্পদ, বৃক্ষরোপণ ও বাগান তৈরি এবং দিবস ও অনুষ্ঠান উদ্যাপন। শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা কাজ করছে। কে কাকে ভোট দেবে এখন চলছে সেই হিসাব-নিকাশ। ছাত্রছাত্রীদের ব্যক্তিত্ব ও নেতৃত্বের বিকাশ এবং গণতন্ত্রের প্রতি শ্রদ্ধাশীল হতেই এই নির্বাচনের আয়োজন।

স্টুডেন্টস কেবিনেট মাসে কমপক্ষে একবার সভা করবে। ছয় মাস পর পর সাধারণ ছাত্রছাত্রীদের উপস্থিতিতে সাধারণ সভা হবে।

যোগাযোগ

ডাকঘর : বুধল, উপজেলা ও জেলা ব্রাহ্মণবাড়িয়া।

01712057907

sen103205@gmail.com